আত্-তারগীর ওয়াত্-তারহীবঃ হাফেজ মাওলানা আকরাম ফারুক অনুদিত - আমার প্রিয় বাংলা বই

সাম্প্রতিকঃ

Post Top Ad

Responsive Ads Here

August 30, 2021

আত্-তারগীর ওয়াত্-তারহীবঃ হাফেজ মাওলানা আকরাম ফারুক অনুদিত

বিশিষ্ট হাদীস বিশারদ ইমাম হাফেজ আবু মুহাম্মদ যাকিউদ্দীন আব্দুল আযীম বিন আব্দুল কাওয়ী আল মুনযিরীর লিখিত বিশ্ববিখ্যাত হাদীস গ্রন্থ ‘আত্-তারগীব ওয়াত্-তারহীব’-এর তৃতীয় খন্ড বাংলা অনুবাদ করার সুযোগ ও তাওফীক লাভ করে মহান আল্লাহর হাজার হাজার শুকরিয়অ আদায় করছি।

এই হাদীস গ্রন্থটির প্রতি আমার আগ্রহ ও কৌতূহর বলতে গেলে বাল্যকাল থেকেই মনে সঞ্চিত ছিল। বাগেরহাট জেলার মোল্লাহাট থানাধীন গাড়ফা গ্রামে অবস্থিত আমার পৈতৃক বাসস্থান। পার্শ্ববর্তী গ্রাম উদয়পুরে বহু প্রাচীন একটি কওমী মাদ্রাসা রয়েছে। আমি বাল্যকালে ঐ মাদ্রাসায় হিফযুল কুরআনের ছাত্র থাকাকালে মাদ্রাসা মোহতামেম (প্রিন্সিপাল) মরহুম হযরত মাওলানা আযীযুর রহমান সাহেব (তাবলীগ জামায়াতের বিশিষ্ট নেতা ও শায়খুল হাদীস হযরত মাওলানা আযীযুল হক সাহেবের শ্বশুর) প্রতিদিন যোহরের জামায়াতের পর মাদ্রাসার সমবেত ছাত্রদেরকে এই তারগীব ও তারহীব থেকে অন্ততঃ একটি করে হাদীস শুনাতেন। প্রতিদিনকার এই হাদীরেস দারস্ আমাদের মনে বিপুল প্রেরণা ও আলোড়ন সৃষ্টি করতো। পরবর্তীকালে বিভিন্ন মাদ্রাসা, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করেও মরহুম ‘বাড়ীর হুযুর’ (হযরত মাওলানা আযীযুর রহমান সাহেবের আঞ্চলিক উপাধি)-এর সেই হাদীসের দারসের কথা এবং তারগীব ও তারহীব কিতাবখানার কথা ভূলতে পারিনি। আল্লাহ তায়ালা মরহুম বাড়ীর হুযুরকে জান্নাতে উচ্চতর মর্যাদা দান করুন। আমীন! পরবর্তীকালে আমার মনে এই হাদীস গ্রন্থখানার অনুবাদ করার ইচ্ছা জন্মে। এই ইচ্ছা বাস্তবায়নের উদ্দেশ্যে প্রায় ২০ বছর আগে মক্কা শরীফ থেকে গ্রন্থখানা আনিয়েছি, কিন্তু উপযুক্ত প্রকাশকের অভাবে এটি অনুবাদে হাত দেয়া হয়নি। তবে, মাসিক পৃথিবীতে কয়েক বছর যাবত এর কিস্তি কিস্তি অনুবাদ ছাপা হয়েছে। অবশেষে প্রকাশনীর স্বত্বাধিকারিনী রূবাইয়া নাদিয়া হুদা কিতাবখানার অনুবাদ প্রকাশের আগ্রহ ব্যক্ত করলে আমি তাকে এর অনুবাদ করে দিতে সম্মত হই। আল্লাহ তায়ালা রূবাইয়া নাদিয়া হুদার এই মহান উদ্যোগকে কামিয়াব করুন এবং এ কাজকে তাঁদের ও আমার পক্ষ হতে দ্বীনের একটি খিদমত হিসেবে কবুল করে আখিরাতে আমাদের উভয়ের মুক্তির ওছিলা বানিয়ে দিন। আমীন।।

 

আত্-তারগীর ওয়াত্-তারহীব এর পিডিএফঃ

দারসে হাদীস বিষয়ে পড়ার জন্য এখানে ক্লিক করুন।

       📚📖📘📚📖📘📚📖📘📚📖📘📚📖📘📚📖📘📚📖📘📚📖📘📚📖📘📚📖📘

আমার প্রিয় বাংলা বই হোয়াইটসআপ গ্রুপে যুক্ত হতে এখানেক্লিক করুনটেলিগ্রাম গ্রুপে যুক্ত হতে এখানে ক্লিক করুন এবং ফেইসবুক গ্রুপে যুক্ত হতে এখানে ক্লিক করুন

No comments:

Post a Comment

আমার প্রিয় বাংলা বই-এর যে কোন লেখাতে যে কোন ত্রুটি বা অসংগতি পরিলক্ষিত হলে দয়া করে আমাদের লিখুন।